ট্রাম্প বললেন, ২০২৪ সালে হারলে আর প্রার্থী হবেন না

অভিজিৎ সেন
অভিজিৎ সেন
3 মিনিটে পড়ুন

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, যদি তিনি ২০২৪ সালের আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে পরাজিত হন, তবে তিনি ২০২৮ সালে আর প্রার্থী হবেন না। ৭৮ বছর বয়সী ট্রাম্প টানা তিনটি জাতীয় নির্বাচনে রিপাবলিকান প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেছেন এবং গত আট বছরে দলটিকে ব্যাপকভাবে পুনর্গঠন করেছেন।

সিনক্লেয়ার মিডিয়া গ্রুপকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্পকে জিজ্ঞাসা করা হয়েছিল, যদি তিনি ডেমোক্রেটিক দলের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের কাছে পরাজিত হন, তবে ২০২৮ সালে তিনি আবার প্রার্থী হবেন কিনা। ট্রাম্প জবাবে বলেন, “না, আমি তা মনে করি না। আমার মনে হয়… সেটাই হবে শেষ।” তবে তিনি আরও যোগ করেন, “আশা করি, আমরা খুব সফল হব।”

মার্কিন আইন অনুযায়ী একজন প্রেসিডেন্ট দুই মেয়াদের বেশি ক্ষমতায় থাকতে পারেন না, তাই যদি ট্রাম্প ২০২৪ সালে জয়ী হন, তবুও তিনি ২০২৮ সালে আর প্রার্থী হতে পারবেন না।

রাজনৈতিক জীবনে ট্রাম্প খুব কমই পরাজয়ের কথা স্বীকার করেছেন, বরং প্রায়শই সমর্থকদের প্রতিশ্রুতি দিয়েছেন যে তিনি নির্বাচনে জয়ী হবেন। তবে সাম্প্রতিক সময়ে এটি দ্বিতীয়বার, যখন তিনি সম্ভাব্য পরাজয়ের কথা উল্লেখ করলেন।

- বিজ্ঞাপন -

গত বৃহস্পতিবার ইসরায়েলি-আমেরিকান কাউন্সিলের এক অনুষ্ঠানে ট্রাম্প পরাজয়ের প্রসঙ্গ উত্থাপন করেন এবং ইঙ্গিত দেন যে, যদি তিনি পরাজিত হন, তবে এর জন্য আংশিকভাবে দায়ী হবেন ইহুদি ভোটাররা। তিনি বলেন, “তারা কি জানে কী ঘটতে যাচ্ছে যদি আমি এই নির্বাচন না জিতি? এবং ইহুদি জনগণের এর সঙ্গে অনেক সম্পর্ক থাকবে যদি এটি ঘটে, কারণ ৪০% সমর্থন মানে ৬০% মানুষ শত্রুকে ভোট দিচ্ছে।”

তার এই মন্তব্যের নিন্দা করেছে হ্যারিসের প্রচার শিবির এবং নিরপেক্ষ সংগঠন আমেরিকান জিউইশ কমিটি ও অ্যান্টি-ডিফেমেশন লিগ।

ট্রাম্পের এই পরাজয়ের কথা উল্লেখ করা ডেমোক্রেটিক পার্টির বর্তমান অবস্থার পরিবর্তনকে প্রতিফলিত করতে পারে, বিশেষ করে কমলা হ্যারিসের প্রার্থিতার পর থেকে।

আগস্ট মাসে হ্যারিসের প্রচার শিবির ১৯০ মিলিয়ন ডলারের বেশি তহবিল সংগ্রহ করেছে, যেখানে ট্রাম্পের প্রচার শিবির এবং সংশ্লিষ্ট সংগঠনগুলো তুলেছে ১৩০ মিলিয়ন ডলার। জাতীয় জরিপ অনুযায়ী, হ্যারিস বর্তমানে ট্রাম্পের চেয়ে এগিয়ে আছেন। সিবিএসের এক জরিপে দেখা গেছে, হ্যারিস ৫২% সমর্থন নিয়ে এগিয়ে আছেন, যেখানে ট্রাম্পের সমর্থন ৪৮%। গুরুত্বপূর্ণ মার্কিন সুইং রাজ্যগুলোতে হ্যারিস ৫১% ভোট নিয়ে সামান্য এগিয়ে আছেন, যা আগের মাসে সমান ৫০%-৫০% সমর্থনের থেকে একটি উন্নতি।

আরেকটি এনবিসি জরিপে দেখা গেছে, হ্যারিস জাতীয় পর্যায়ে ট্রাম্পের চেয়ে ৫ পয়েন্ট এগিয়ে আছেন। এতে আরও দেখা গেছে, ৪৮% নিবন্ধিত ভোটার হ্যারিসকে ইতিবাচকভাবে দেখছেন, যা জুলাই মাসের ৩২% থেকে উল্লেখযোগ্য বৃদ্ধি।

- বিজ্ঞাপন -

তবে অন্যান্য জরিপে দেখা গেছে, অর্থনীতি, জীবনযাত্রার খরচ এবং অভিবাসনের মতো বড় ইস্যুগুলিতে ট্রাম্প এখনও ভোটারদের মধ্যে এগিয়ে আছেন।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

একটি অ্যাকাউন্ট নেই? নিবন্ধন করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!