যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী কিয়ার স্টারমারের বাইডেনের সাথে ইউক্রেন নিয়ে “গঠনমূলক” আলোচনা

আমজাদ হোসাইন
আমজাদ হোসাইন
3 মিনিটে পড়ুন

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী স্যার কিয়ার স্টারমার ওয়াশিংটনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে ইউক্রেন নিয়ে “গঠনমূলক” আলোচনা করেছেন, তবে কিয়েভকে রাশিয়ায় দীর্ঘপাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপের অনুমতি দেওয়ার বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

স্টারমার ব্যাখ্যা করেছেন যে এই আলোচনার মূল বিষয় ছিল কৌশলগত দিক, কোনও নির্দিষ্ট পদক্ষেপ বা কৌশল নয়। হোয়াইট হাউজ নিশ্চিত করেছে যে উভয় নেতাই রাশিয়াকে ইরান ও উত্তর কোরিয়ার প্রাণঘাতী অস্ত্র সরবরাহ নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।

শুক্রবার সকালে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, রাশিয়া এক রাতের মধ্যে ইউক্রেনের উপর ৭০টিরও বেশি ইরানি ড্রোন হামলা চালিয়েছে। তিনি বলেন, তার দেশকে বাঁচাতে এবং তাদের জনগণকে রক্ষা করতে ইউক্রেনের আরও বিমান প্রতিরক্ষা এবং দীর্ঘপাল্লার অস্ত্রের প্রয়োজন।

কথোপকথনের আগে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পশ্চিমা দেশগুলোকে সতর্ক করেছিলেন যে ইউক্রেনকে রাশিয়ায় দীর্ঘপাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করতে দেওয়া হলে এটি ন্যাটোর সরাসরি যুদ্ধে জড়িত হওয়া হিসেবে গণ্য হবে। তবুও, যুক্তরাজ্যের সাবেক প্রতিরক্ষা সচিব স্যার বেন ওয়ালেস বলেন, ন্যাটোকে পুতিনের হুমকির পরেও ইউক্রেনকে দীর্ঘপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহার করার অনুমতি দেওয়া উচিত।

- বিজ্ঞাপন -

মার্কিন যুক্তরাষ্ট্রের ইউক্রেন বিষয়ক প্রাক্তন বিশেষ প্রতিনিধি কার্ট ভলকার বলেন, পুতিনের হুমকির উদ্দেশ্য হলো পশ্চিমাদের আরও পদক্ষেপ নেওয়া থেকে বিরত রাখা। তিনি যুক্তরাষ্ট্রের অতিরিক্ত সতর্কতাকেও সমালোচনা করে বলেন, এটি রাশিয়ার জন্য নতুন উত্তেজনার কারণ হবে না।

মিডিয়ার সাথে কথা বলার সময়, বাইডেন স্পষ্ট করে বলেন, তিনি পুতিন সম্পর্কে বেশি চিন্তা করেন না। যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য এখনও ইউক্রেনকে রাশিয়ার ভেতরের লক্ষ্যবস্তুতে আক্রমণ করার জন্য দীর্ঘপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহার করার অনুমতি দেয়নি, কারণ এতে উত্তেজনা বাড়তে পারে বলে আশঙ্কা রয়েছে। তবে জেলেনস্কি বারবার দাবি করেছেন, এটি যুদ্ধের অবসানের একমাত্র উপায়।

রাশিয়ার পূর্ণমাত্রার আগ্রাসন শুরু হওয়ার পর থেকে ইউক্রেন প্রতিদিন রাশিয়ার ক্ষেপণাস্ত্র এবং বোমা হামলার শিকার হচ্ছে। ইউক্রেন বলছে, রাশিয়ার বিমান ঘাঁটিগুলিকে লক্ষ্যবস্তুতে পরিণত করতে না পারলে তাদের পক্ষে প্রতিরক্ষা করা কঠিন হয়ে পড়ছে।

যুক্তরাজ্য আগেই বলেছে যে ইউক্রেনের আত্মরক্ষার অধিকার রয়েছে এবং এটি রাশিয়ার অভ্যন্তরেও প্রয়োগ করা যেতে পারে, তবে এটি দীর্ঘপাল্লার স্টর্ম শ্যাডো ক্ষেপণাস্ত্রের ক্ষেত্রে প্রযোজ্য নয়।

স্টারমার এবং বাইডেন মধ্যপ্রাচ্য এবং গাজা সংকটসহ অন্যান্য বৈশ্বিক বিষয় নিয়েও আলোচনা করেছেন। স্টারমার বলেছেন, তারা এই বিষয়গুলি নিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদের বৈঠকে আরও আলোচনা করবেন।

- বিজ্ঞাপন -

শুক্রবার মস্কো ছয়জন ব্রিটিশ কূটনীতিককে বহিষ্কার করে এবং তাদের উপর গুপ্তচরবৃত্তির অভিযোগ তোলে, যা যুক্তরাজ্যের পররাষ্ট্র দফতর সম্পূর্ণ ভিত্তিহীন বলে প্রত্যাখ্যান করেছে। একই দিনে যুক্তরাষ্ট্র রাশিয়ান গণমাধ্যম RT-এর বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা ঘোষণা করেছে, RT-কে রাশিয়ার গোয়েন্দা সংস্থার অংশ হিসেবে চিহ্নিত করেছে।

এই সমস্ত ঘটনাগুলো ইউক্রেন যুদ্ধের কারণে রাশিয়া এবং পশ্চিমা দেশগুলোর মধ্যে বাড়তে থাকা উত্তেজনা এবং দ্বন্দ্বের প্রতিফলন।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

একটি অ্যাকাউন্ট নেই? নিবন্ধন করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!