বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের এক দফা দাবি: বর্তমান সরকারের পদত্যাগ

ঢাকা প্রতিনিধি
ঢাকা প্রতিনিধি
3 মিনিটে পড়ুন

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন বর্তমান সরকারের পদত্যাগ এবং “সকলের নিকট গ্রহণযোগ্য ব্যক্তির নেতৃত্বে একটি অন্তর্ভুক্তিমূলক জাতীয় সরকার গঠন” করার দাবি জানিয়েছে। রোববার থেকে ‘অনির্দিষ্টকালের জন্য সর্বাত্মক অসহযোগ আন্দোলনের’ আহ্বান জানিয়েছে আন্দোলনকারীরা। সেই সঙ্গে দেশের সব জেলা, উপজেলা, পাড়া, মহল্লায় বিক্ষোভ ও গণঅবস্থান কর্মসূচি, চলমান আন্দোলনের সময় হওয়া সব হত্যার বিচার এবং সব রাজবন্দীকে মুক্ত করার দাবিও জানানো হয়েছে।

আওয়ামী লীগ পাল্টা কর্মসূচি হিসেবে রোববার ঢাকার সব ওয়ার্ডে এবং দেশের সব জেলা ও মহানগরে জমায়েত কর্মসূচি পালন করার ঘোষণা দিয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত কারফিউ সকাল ছয়টা থেকে রাত নয়টা পর্যন্ত শিথিলের ঘোষণা দিয়েছেন।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আহ্বানে ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনার ও চট্টগ্রামের নিউমার্কেট এলাকায় বিশাল সমাবেশ অনুষ্ঠিত হয়েছে, যেখানে হাজার হাজার মানুষ অংশ নিয়েছেন। এছাড়াও রংপুর, সিলেট, ফরিদপুর, রাজশাহী, বগুড়া, বরিশাল, নারায়ণগঞ্জ, বরগুনা, সিরাজগঞ্জ, কুমিল্লা এবং অন্যান্য স্থানে মিছিল ও সমাবেশ হয়েছে।

গাজীপুরের সহিংসতায় একজন ব্যবসায়ী এবং হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরও একজনের মৃত্যু হয়েছে। কুমিল্লায় যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগের হামলায় গুলিবিদ্ধ হয়েছেন অন্তত ১০ জন। চট্টগ্রামে গুলিবিদ্ধ হয়েছেন অন্তত তিনজন। এই সময় আওয়ামী লীগ ও বিএনপির বেশ কয়েকজন নেতার বাড়িতে হামলার ঘটনা ঘটেছে।

- বিজ্ঞাপন -

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্দোলনকারীদের সঙ্গে সংলাপে বসতে ইচ্ছুক বলে গণভবনে এক অনুষ্ঠানে জানিয়েছেন। তবে আন্দোলনকারীরা সেই আহ্বান প্রত্যাখ্যান করেছে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আসিফ মাহমুদ বলেন, “যখন আমরা ডিবি অফিসে বন্দী ছিলাম, তখনই প্রধানমন্ত্রীর সাথে দেখা করে আন্দোলন স্থগিত করতে বলা হয়। এমনকি জোর করে গণভবনে নেয়ার পরিকল্পনাও চলছিল। এই প্রস্তাবের প্রতিবাদে ও মুক্তির দাবিতে আমরা অনশনে বসেছিলাম।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোটা সংস্কার আন্দোলনের সময় আটক সাধারণ শিক্ষার্থীদের মুক্তি দিতে নির্দেশ দিয়েছেন এবং প্রস্তাবিত বহুল বিতর্কিত প্রত্যয় পেনশন ব্যবস্থা বাতিল করেছেন।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ‘ছাত্র জনতার দাবি’ মেনে নিয়ে অবিলম্বে সরকারকে পদত্যাগ করার আহ্বান জানিয়েছেন। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, শিক্ষার্থীদের আন্দোলন বেহাত হয়ে গেছে এবং দায়িত্বশীল আচরণ প্রত্যাশা করেছেন।

রংপুরে কোটা সংস্কার আন্দোলনের অন্যতম সমন্বয়ক বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবু সায়েদের মৃত্যুর ঘটনায় দুই পুলিশ সদস্যকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

বাংলাদেশে সহিংসতা ও মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেনের কাছে চিঠি পাঠিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ২২ জন সেনেটর ও কংগ্রেসম্যান।

- বিজ্ঞাপন -

শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, রোববার প্রাথমিক বিদ্যালয় বন্ধ থাকবে এবং কবে খোলা হবে সে বিষয়ে কোন সিদ্ধান্ত হয়নি।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ক আরিফ সোহেল, যাকে ২৭ জুলাই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পরিচয়ে তুলে নেওয়া হয়েছিল, শনিবার রাতে জামিনে মুক্তি পেয়েছেন। তাকে বনানীর সেতু ভবন হামলার মামলায় ছয় দিনের রিমান্ডে নেওয়া হয়েছিল।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

একটি অ্যাকাউন্ট নেই? নিবন্ধন করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!