শহীদ মিনারে বিক্ষোভের দৃশ্য

হাবিব রেজা
হাবিব রেজা
2 মিনিটে পড়ুন

বিকেল ৩টা। বিভিন্ন পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়, কলেজ এবং স্কুলের শিক্ষার্থীরা বড় বড় মিছিল নিয়ে শহীদ মিনারে বিক্ষোভে যোগ দিতে আসতে শুরু করে। তাদের অনেকের গলায় পরিচয়পত্র ঝুলানো ছিল। পোস্টার, ব্যানার, প্ল্যাকার্ড বহন করে এবং গালে লাল ও বাংলাদেশের পতাকা আঁকা অবস্থায় তারা বিক্ষোভে অংশ নেয়। শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষক, সন্তানসহ অভিভাবক, আইনজীবী, সুশীল সমাজের সদস্য, মুক্তিযোদ্ধা, দিনমজুর এবং রাজনৈতিক কর্মীরাও বৃষ্টি উপেক্ষা করে সেখানে জড়ো হন। বিকেল ৪:১৫টার মধ্যে শহীদ মিনারের প্রতিটি কোণ হাজারো বিক্ষোভকারীতে পূর্ণ হয়ে যায়। শহীদ মিনারের খোলা জায়গার পাশাপাশি পূর্বে দোয়েল চত্বর থেকে পশ্চিমে ঢাকা মেডিকেল কলেজের প্রবেশপথ, দক্ষিণে জগন্নাথ হল এবং উত্তরে শিববাড়ি মোড় পর্যন্ত রাস্তাও পূর্ণ হয়ে যায়।

এলাকা সরকারবিরোধী স্লোগানে মুখরিত ছিল, যার বেশিরভাগই প্রধানমন্ত্রীর পদত্যাগের আহ্বান জানায়। স্লোগানগুলোর মধ্যে ছিল “দফা এক দাবি এক, শেখ হাসিনার পদত্যাগ,” “এক দফা এক দাবি, হাসিনা তুই কবে যাবি,” “এক দুই তিন চার, স্বৈরাচার নিপাত যাক,” এবং “হাসিনা তুই স্বৈরাচার, এই মুহূর্তে গদি ছাড়।”

সমাবেশ চলাকালে বিক্ষোভকারীদের একটি গ্রুপ সড়ক ও গাছে গ্রাফিতি আঁকা এবং প্ল্যাকার্ড লেখার কাজে ব্যস্ত ছিল।

রিকশাচালকরাও বিক্ষোভে যোগ দেয়। তারা তাদের রিকশা থামিয়ে রাস্তার এক পাশ অবরোধ করে এবং শেখ হাসিনা সরকারের পদত্যাগের দাবিতে স্লোগান দিতে থাকে। দ্য ডেইলি স্টারকে রিকশাচালক আজিজ মিয়া বলেন, “আমাদের ভাইদের যখন হত্যা করা হলো, তখন আমরা কতদিন চুপ থাকবো? এখনই সময় আমাদের কণ্ঠস্বর তোলার।”

- বিজ্ঞাপন -

কিছু অভিভাবককে বিক্ষোভকারীদের মধ্যে পানি বিতরণ করতে দেখা যায়।

গৃহিণী আহমেদ মুনিরা, তার স্বামী রফিক মুনির এবং তাদের ছয় বছরের ছেলে মিফতাহ মুনির সদরঘাট থেকে এসে বিক্ষোভে যোগ দেন। তারা বিক্ষোভকারীদের মধ্যে পানি বিতরণ করছিলেন। রফিক মুনির, একটি কনফেকশনারি দোকানের মালিক, বলেন, “রাষ্ট্রের প্রতি দায়িত্ববোধ এবং আমার সন্তানের জন্যই আমি বিক্ষোভে যোগ দিয়েছি।”

“আমার স্ত্রী সমস্ত অপ্রয়োজনীয় রক্তপাতের খবর শুনে অসুস্থ হয়ে পড়েছিলেন। তিনি আমার ছেলেকে জড়িয়ে ধরে গত কয়েকদিন ধরে কেঁদে আসছিলেন,” তিনি যোগ করেন। “বিক্ষোভে যোগ দেওয়ার পর এখন আমরা কিছুটা স্বস্তি বোধ করছি।”

“দাবি এখন সুস্পষ্ট। আমরা এমন কাউকে ক্ষমতায় চাই না, যারা আমাদের সন্তানদের হত্যা করেছে। আমরা শেখ হাসিনা নেতৃত্বাধীন সরকারের পদত্যাগ চাই,” তিনি বলেন।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

একটি অ্যাকাউন্ট নেই? নিবন্ধন করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!