বাংলাদেশে প্রতিবাদের সময় নিহত ডজন ডজন শিশু – ইউনিসেফ

অভিজিৎ সেন
অভিজিৎ সেন
4 মিনিটে পড়ুন

গত মাসে বাংলাদেশে ছাত্র আন্দোলনের সময় কমপক্ষে ৩২ জন শিশু নিহত হয়েছে, জানিয়েছে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ। ইউনিসেফের এক মুখপাত্র জানিয়েছেন, নিহতদের মধ্যে সবচেয়ে কম বয়সী শিশুটির পাঁচ বছরও হয়নি, এবং বেশিরভাগ নিহতই ছিলেন পথচারী।

বিবিসি বাংলার যাচাইকৃত তথ্য অনুযায়ী, বেসামরিক চাকরির কোটা ব্যবস্থার বিরুদ্ধে বিক্ষোভে এই শিশুরা ২০০ জনের বেশি নিহতের মধ্যে ছিল। সুপ্রিম কোর্টের রায়ের পর সরকার এখন কোটা ব্যবস্থাকে সীমিত করেছে, কিন্তু ছাত্ররা এখনও প্রতিবাদ করছে, তারা নিহত, আহত বা আটক হওয়া ব্যক্তিদের জন্য ন্যায়বিচার দাবি করছে।

প্রতিবাদের মাত্রা এখন ছোট হলেও, সরকার কীভাবে প্রথমে এই প্রতিবাদের প্রতিক্রিয়া দিয়েছে তা নিয়ে ক্রমবর্ধমান জনরোষ নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছে। এএফপি সংবাদ সংস্থার মতে, “কেন আমাদের ভাইরা কবরস্থানে আর খুনিরা বাইরে?” এমন প্রশ্ন তুলেছে এক জনতা যারা ঢাকার সবচেয়ে বড় মসজিদের বাইরে শুক্রবারের নামাজের পর জমায়েত হয়েছিল।

রয়টার্স সংবাদ সংস্থার মতে, নিরাপত্তা বাহিনী রাস্তা ভরা হাজার হাজার প্রতিবাদকারীদের বিরুদ্ধে টিয়ার গ্যাস এবং রাবার বুলেট ব্যবহার করে, যার ফলে কমপক্ষে ২০ জন আহত হয়েছে।

- বিজ্ঞাপন -

ইউনিসেফের দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক সঞ্জয় উইজেসেকেরা বলেন, এই সপ্তাহে বাংলাদেশ সফরের সময় তিনি শিশুদের আটক হওয়ার খবর পেয়েছেন। তিনি বলেন, ইউনিসেফ নিশ্চিত করেছে যে ৩২ জনের মৃত্যু “একটি ভয়াবহ ক্ষতি”। ইউনিসেফের এক মুখপাত্র জানান, নিহতদের মধ্যে বেশিরভাগই ১৩ বছর বা তার বেশি বয়সী, এক জনের বয়স পাঁচ বছরের নিচে এবং আরেকজনের বয়স ছয় থেকে বারো বছরের মধ্যে।

“শিশুদের সব সময় সুরক্ষিত রাখতে হবে,” মি. উইজেসেকেরা বলেন। “এটি সবার দায়িত্ব।”

বাংলাদেশের জুনিয়র তথ্য মন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেন, সরকার ইউনিসেফের মৃত্যুর পরিসংখ্যান সম্পর্কে কোনও তথ্য জানে না। তিনি বিবিসিকে বলেন, “আমরা জানি না তারা [ইউনিসেফ] কোথা থেকে এই সংখ্যাগুলো পেয়েছে,” এবং যোগ করেন, “আমাদের অবস্থান স্পষ্ট: যারা নিহত হয়েছে, আমরা তদন্ত করব এবং অপরাধীদের বিচারের আওতায় আনব।”

প্রাথমিক প্রতিবাদগুলি দমন করতে অতিরিক্ত বল প্রয়োগের অভিযোগ রয়েছে নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে। বিবিসির সাথে কথা বলা ডাক্তারদের মতে, অনেক নিহত এবং আহত ব্যক্তির শরীরে গুলির ক্ষত রয়েছে। কিন্তু সরকার – যা জানিয়েছে যে কয়েকজন পুলিশ কর্মকর্তাও নিহত হয়েছে – বিরোধী রাজনৈতিক দলগুলিকে এই অশান্তির জন্য দায়ী করেছে।

বৃহস্পতিবার, সরকার দেশের প্রধান ইসলামি দল জামায়াতে ইসলামি এবং তাদের ছাত্র সংগঠন ইসলামী ছাত্র শিবিরকে নিষিদ্ধ করেছে, যা তারা সহিংসতার পেছনে থাকার অভিযোগ করেছে। “আমাদের কাছে প্রমাণ আছে যে তারা হত্যাকাণ্ড এবং সরকারি ও বেসরকারি সম্পত্তি ধ্বংসে অংশ নিয়েছে,” বাংলাদেশের আইনমন্ত্রী আনিসুল হক বিবিসিকে বলেন।

- বিজ্ঞাপন -

বিরোধী দলের নেতা এই পদক্ষেপকে “অবৈধ, বিচার বহির্ভূত এবং অসাংবিধানিক” বলে বর্ণনা করেছেন। ছাত্র আন্দোলনের নেতাদের এক সপ্তাহের জন্য আটক করা হয়েছিল – যা তাদের সুরক্ষার জন্য করা হয়েছিল বলে কর্মকর্তারা দাবি করেছেন। তবে, বৃহস্পতিবার তাদের মুক্তি সত্ত্বেও জনরোষ কমেনি।

শুক্রবার এক যৌথ বিবৃতিতে, ছাত্ররা তাদের আটকের ভিত্তি নিয়ে প্রশ্ন তোলে। তারা তাদের এবং তাদের পরিবারের প্রতি “হয়রানি, নির্যাতন এবং নাটকীয়তা” অভিযোগ করেছে। “নিরস্ত্র ছাত্র এবং নাগরিকদের হত্যাকারীদের হেফাজতে কেউ নিরাপদ নয়,” বিবৃতিতে বলা হয়েছে, যা মানুষকে রাস্তায় প্রতিবাদ চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছে।

প্রতিবাদ দমনের জন্য কর্তৃপক্ষ প্রায় ১০,০০০ লোককে আটক করেছে বলে জানা গেছে। তবে মি. আরাফাত ছাত্রনেতাদের বিবৃতি প্রত্যাখ্যান করেছেন। তিনি বলেন, সরকার তাদের জীবনের সম্ভাব্য হুমকি সম্পর্কে সচেতন ছিল বলে ছাত্রনেতাদের আটক করতে হয়েছিল। “তাদের সুরক্ষা আমাদের শীর্ষ অগ্রাধিকার হয়ে উঠেছিল,” তিনি যোগ করেন।

- বিজ্ঞাপন -

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

একটি অ্যাকাউন্ট নেই? নিবন্ধন করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!