মাইক্রোসফট বলেছে সাইবার আক্রমণই সাম্প্রতিক বিভ্রাটের কারণ

অভিজিৎ সেন
অভিজিৎ সেন
4 মিনিটে পড়ুন

মাইক্রোসফট তাদের বিভিন্ন পণ্য, যেমন ইমেইল সেবা আউটলুক এবং ভিডিও গেম মাইনক্রাফট, নিয়ে সাম্প্রতিক বিশ্বব্যাপী বিভ্রাটের কারণ হিসেবে একটি সাইবার আক্রমণকে চিহ্নিত করেছে এবং তা সমাধান করা হয়েছে বলে জানিয়েছে। মাইক্রোসফটের প্রাথমিক তদন্তে দেখা গেছে, এই বিভ্রাটটি একটি সাইবার আক্রমণের মাধ্যমে সৃষ্ট হয়েছিল এবং এটিকে প্রতিহত করতে সঠিকভাবে প্রতিরোধ ব্যবস্থা নেওয়া হয়নি।

এই ঘটনা প্রায় ১০ ঘণ্টা ধরে চলেছিল, যার ফলে হাজার হাজার ব্যবহারকারী মাইক্রোসফট সেবাগুলির সাথে সমস্যা রিপোর্ট করেন। প্রতিষ্ঠানটি এই ব্যাঘাতের জন্য দুঃখ প্রকাশ করেছে।

এই বিভ্রাটটি ঘটে প্রায় দুই সপ্তাহ পর, যখন মাইক্রোসফট সিস্টেম ব্যবহার করে প্রায় ৮.৫ মিলিয়ন কম্পিউটার প্রবেশযোগ্য ছিল না, যেটি ক্রাউডস্ট্রাইক নামে সাইবার নিরাপত্তা সংস্থার একটি ত্রুটিপূর্ণ সফ্টওয়্যার আপডেটের কারণে ঘটেছিল। এই বিভ্রাট স্বাস্থ্যসেবা এবং ভ্রমণসহ বিভিন্ন ক্ষেত্রকে প্রভাবিত করেছিল।

মাইক্রোসফট অ্যাজ্যুর ক্লাউড কম্পিউটিং প্ল্যাটফর্মের ওয়েবসাইটে একটি আপডেটে কোম্পানিটি ব্যাখ্যা করেছে, “যদিও প্রাথমিক উদ্দীপক ঘটনা ছিল একটি বিতরণ করা ডিনায়েল-অফ-সার্ভিস (DDoS) আক্রমণ, প্রাথমিক তদন্তে দেখা গেছে যে আমাদের প্রতিরক্ষামূলক ব্যবস্থার কার্যকরী ত্রুটির কারণে আক্রমণের প্রভাব বৃদ্ধি পেয়েছে, পরিবর্তে এটি প্রতিরোধ করার চেয়ে।”

- বিজ্ঞাপন -

DDoS আক্রমণগুলি একটি ওয়েবসাইট বা অনলাইন পরিষেবাকে ইন্টারনেট ট্র্যাফিকের সাথে পূর্ণ করে ফেলতে কাজ করে, যা তাকে অফলাইন বা অপ্রবেশযোগ্য করতে চায়। কম্পিউটার নিরাপত্তা বিশেষজ্ঞ প্রফেসর অ্যালান উডওয়ার্ড মন্তব্য করেছেন, “মাইক্রোসফটের নেটওয়ার্ক অবকাঠামো বোমা-প্রুফ হওয়ার কথা।”

মাইক্রোসফটের পরিষেবা স্থিতি ওয়েবসাইটে আগে যে সতর্কতা দেওয়া হয়েছিল তাতে জানানো হয়েছিল যে এই বিভ্রাটটি মাইক্রোসফট অ্যাজ্যুর – যা এর অনেক পরিষেবার পিছনের ক্লাউড কম্পিউটিং প্ল্যাটফর্ম – এবং মাইক্রোসফট ৩৬৫, যা মাইক্রোসফট অফিস এবং আউটলুক সহ সিস্টেমগুলির অন্তর্ভুক্ত। কোম্পানির ক্লাউড সিস্টেম ইন্টুন এবং এনট্রাও প্রভাবিত হয়েছিল।

মাইক্রোসফট জানিয়েছে যে এটি সমস্যার জন্য একটি সমাধান বাস্তবায়ন করেছে, যা উন্নতির ইঙ্গিত দেয়, এবং তারা “সম্পূর্ণ পুনরুদ্ধারের জন্য পরিস্থিতি পর্যবেক্ষণ করবে।” “এই অসুবিধার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত,” তারা X (আগের টুইটার) এ একটি পোস্টে বলেছে।

এই বিভ্রাটটি মাইক্রোসফটের প্ল্যাটফর্মগুলির উপর নির্ভরশীল অন্যান্য পরিষেবাগুলিকে প্রভাবিত করেছে। উদাহরণস্বরূপ, কেমব্রিজ ওয়াটার তাদের ওয়েবসাইটে সমস্যার কারণে পরিষেবাগুলি প্রভাবিত হওয়ার কথা জানিয়েছে, যার মধ্যে রয়েছে মাইঅ্যাকাউন্ট এবং পেইনাও।

ইংল্যান্ড এবং ওয়েলসের ফৌজদারি, দেওয়ানী এবং পারিবারিক আদালত এবং ট্রাইব্যুনাল প্রশাসনের জন্য দায়ী এইচএম কোর্টস এবং ট্রাইব্যুনালস সার্ভিসও একাধিক অনলাইন পরিষেবার সমস্যার কথা স্বীকার করেছে। ন্যাটওয়েস্ট ব্যাংকের কিছু গ্রাহকও ওয়েবপৃষ্ঠাগুলি অ্যাক্সেস করতে সমস্যা জানিয়েছেন, যা ব্যাংকটি মাইক্রোসফট অ্যাজ্যুর বিভ্রাটের সাথে সংযুক্ত বলে জানিয়েছে। ন্যাটওয়েস্টের একজন মুখপাত্র বলেছে, “সমস্যাটি এখন সমাধান হয়ে গেছে এবং আমাদের ওয়েবপৃষ্ঠাগুলি স্বাভাবিকভাবে কাজ করছে। এই অসুবিধার জন্য আমরা গ্রাহকদের কাছে ক্ষমা চাইছি।”

- বিজ্ঞাপন -

এছাড়াও, ডাচ ফুটবল দলের শীর্ষস্থানীয় দল এফসি টুয়েন্ট তাদের সমর্থকদের জানিয়েছে যে তাদের টিকিটিং ওয়েবসাইট এবং ক্লাব অ্যাপ বিভ্রাটের কারণে সমর্থকদের জন্য উপলব্ধ নয়।

এই বিভ্রাটটি এমন সময় ঘটেছে যখন মাইক্রোসফট তাদের সর্বশেষ আর্থিক আপডেট প্রকাশের প্রস্তুতি নিচ্ছে। সাম্প্রতিক মাসগুলিতে এজ্যুর, যা সাম্প্রতিক বছরগুলিতে মাইক্রোসফটের জন্য একটি প্রধান মুনাফা চালক, চাহিদা কমে যাওয়া বিনিয়োগকারীদের উদ্বিগ্ন করেছে। এপ্রিলে-জুন সময়কালে প্রত্যাশিত তুলনায় দুর্বল প্রবৃদ্ধির রিপোর্ট করার পর মঙ্গলবার কোম্পানির শেয়ার আফটার-আওয়ার ট্রেডে ২.৭% কমে গেছে। মাইক্রোসফট জানিয়েছে, “বুদ্ধিমান ক্লাউড” ইউনিটের আয় বছরের পর বছর ধরে ২১% বৃদ্ধি পেয়েছে, মোট আয় ১৫% বেড়ে $৬৪.৭ বিলিয়ন (£৫০.৪ বিলিয়ন) হয়েছে, এবং মুনাফা ১১% বৃদ্ধি পেয়ে $২২ বিলিয়ন হয়েছে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

একটি অ্যাকাউন্ট নেই? নিবন্ধন করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!