বিডেনের আকস্মিক সিদ্ধান্ত: ২০২৪ দৌড় থেকে সরে দাঁড়ানোর ঘোষণা

অভিজিৎ সেন
অভিজিৎ সেন
5 মিনিটে পড়ুন
"Joe Biden" by Gage Skidmore is licensed under CC BY-SA 2.0

ডেলাওয়ারের সমুদ্রতীরে একটি বিচ হাউসে বিচ্ছিন্ন থাকাকালীন, প্রেসিডেন্ট জো বিডেন তার সহায়ক এবং রাজনৈতিক বিশ্বকে চমকে দিয়ে ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন। গত সপ্তাহে, বিডেনের সিনিয়র হোয়াইট হাউস এবং প্রচার কর্মীরা দৃঢ়ভাবে বলেছিলেন যে তিনি নির্বাচনী দৌড়ে থাকার পরিকল্পনা করছেন, যদিও ডেমোক্র্যাটিক পার্টির অনেক সদস্য তাকে পদত্যাগ করার জন্য চাপ দিচ্ছিল।

শনিবারও, বিডেনের সহায়করা তার হোয়াইট হাউসে ফিরে আসার পর প্রচার সূচি প্রস্তুত করছিলেন। COVID-19 থেকে সুস্থ হওয়ার সময়, বিডেন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ব্যাপারে দৃঢ় ছিলেন কিন্তু কিছু ডেমোক্র্যাটদের সমন্বিত প্রচেষ্টায় তাকে সরে যাওয়ার জন্য চাপ দেওয়া শুরু হলে তিনি ক্রুদ্ধ হন।

কিন্তু রবিবার সকালে, বিডেন তার সিদ্ধান্ত বদলান। কিছু সূত্র, যারা নাম প্রকাশ না করার শর্তে কথা বলেছেন, কীভাবে এই দিনটি ঘটেছে তা বিশদভাবে জানান। শনিবার সন্ধ্যায়, বিডেন সরে যাওয়ার বিষয়ে ভাবতে শুরু করেন, যা তার ৫০ বছরের রাজনৈতিক জীবনের অন্যতম কঠিন সিদ্ধান্ত ছিল। তিনি স্টিভ রিচেটি, মাইক ডনিলন, অ্যানি টমাসিনি এবং অ্যান্থনি বার্নালসহ কিছু ঘনিষ্ঠ সহায়কের সঙ্গে আলোচনা করেন।

রিচেটি, যিনি সেনেটের দিনগুলি থেকে বিডেনের সঙ্গে আছেন, শুক্রবার বিচ হাউসে আসেন। ডনিলন, যিনি বিডেনের বড় রাজনৈতিক সিদ্ধান্তগুলোতে মূল ভূমিকা পালন করেছেন, শনিবার যোগ দেন। তারা নতুন ভোটার তথ্য পর্যালোচনা করেন এবং বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে বিডেনের ট্রাম্পকে পরাজিত করার সম্ভাবনা নিয়ে আলোচনা করেন। নতুন তথ্য এবং দলের আরও প্রকাশ্য বিরোধিতার মুখোমুখি হয়ে, বিডেনের সিদ্ধান্ত নেওয়ার সময় ছিল।

- বিজ্ঞাপন -

রবিবার সকালে, বিডেন সরে যাওয়ার সিদ্ধান্ত নেন। তিনি আলাদাভাবে চিফ অব স্টাফ জেফ জিয়েন্টস, প্রচার চেয়ার জেন ও’ম্যালি ডিলন এবং ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে জানান। দুপুর ১:৪৫ EDT (৫:৪৫ GMT) সময়ে, বিডেন তার সবচেয়ে সিনিয়র হোয়াইট হাউস এবং প্রচার কর্মীদের সঙ্গে একটি ভিডিও কলে যোগ দেন। এক মিনিট পরে, তিনি একটি জনসাধারণের বিবৃতি প্রকাশ করেন যা আমেরিকান রাজনৈতিক পরিবেশে আলোড়ন সৃষ্টি করে এবং ২০২৪ সালের নির্বাচনকে অস্থিতিশীল করে তোলে।

“তিনি বলেছিলেন যে গত কয়েক দিন ধরে তিনি এটি নিয়ে ভাবছিলেন,” একটি সিনিয়র হোয়াইট হাউস কর্মকর্তা বিবিসিকে বলেন। “এটি একটি ঘনিষ্ঠভাবে ধারণ করা সিদ্ধান্ত ছিল।” যদিও বিডেন তার প্রাথমিক বিবৃতিতে হ্যারিসের কথা উল্লেখ করেননি, তিনি প্রায় আধা ঘণ্টা পরে তার জন্য সমর্থন টুইট করেন। সূত্র অনুযায়ী, দিনটি ঘনিয়ে আসার সময় তারা বহুবার কথা বলেছেন।

প্রথম মহিলা জিল বিডেন, যিনি বিডেনের সিদ্ধান্তে একটি নির্ধারক প্রভাবক ছিলেন, তার প্রস্থানের সমর্থন প্রকাশ করেছেন। “যে সিদ্ধান্তটি শুধুমাত্র তিনি নিতে পারেন, তার শেষ ঘণ্টাগুলো পর্যন্ত, তিনি যেকোন পথকে সমর্থন করেছিলেন,” জিল বিডেনের যোগাযোগ পরিচালক এলিজাবেথ আলেকজান্ডার বলেন। “তিনি তার সবচেয়ে বড় বিশ্বাসী, চ্যাম্পিয়ন এবং সর্বদা তার পাশে থাকেন, যা মাত্র প্রায় ৫০ বছরের একজন সঙ্গীর মতো বিশ্বাসযোগ্য ভাবে হতে পারে।”

হোয়াইট হাউস এবং প্রচারের অনেকেই বিডেনের পরিকল্পনার কথা আগে থেকে জানতেন না, তারা সামাজিক মাধ্যমের পোস্ট থেকে জানতে পারেন। জিয়েন্টস হোয়াইট হাউস কর্মকর্তাদের সঙ্গে নিশ্চিতকরণের জন্য একটি কল করেন এবং তাদের কঠোর পরিশ্রমের জন্য ধন্যবাদ জানান। বিডেন কংগ্রেসের কয়েকজন ডেমোক্র্যাট, গভর্নর এবং সমর্থকদের সঙ্গে কথা বলেন, রবিবার রাতে এবং সোমবার আরও কল করার পরিকল্পনা করেন।

কমলা হ্যারিস, এখন প্রেসিডেন্ট প্রার্থিতা নিশ্চিত করার লক্ষ্যে, রবিবার বিকেলে আইন প্রণেতাদের সঙ্গে সমর্থন সংগ্রহ করতে ব্যস্ত ছিলেন। যদিও তার সমর্থন ইতোমধ্যেই বিডেন এবং শীর্ষ ডেমোক্র্যাটদের থেকে রয়েছে, তার প্রার্থিতা নিশ্চিত হবে না যতক্ষণ না ডেলিগেটরা আগস্টে ডেমোক্র্যাটিক ন্যাশনাল কনভেনশনে বিডেনের পরিবর্তের জন্য ভোট দেন। উল্লেখযোগ্যভাবে, প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা সরাসরি তাকে সমর্থন করেননি, তবে বিল এবং হিলারি ক্লিনটন সমর্থন করেছেন।

- বিজ্ঞাপন -

রবিবার বিকেলের একটি প্রচার কলের সময়, যখন অনেকেই এখনও এই খবরটি হজম করছিলেন, শীর্ষ কর্মকর্তারা বলেন যে দলটি হ্যারিসের পেছনে “পূর্ণ গতিতে” কাজ করবে। “আপনাদের সবাই, আমরা সবাই, যেখান থেকেই আসি না কেন, আমরা এখানে জো বিডেন এবং কমলা হ্যারিসের জন্য এবং ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করার জন্য আছি। এবং যদিও আজকের দিনটি একটি বড় পরিবর্তনের দিন, এটি কোনও পরিবর্তন ঘটায় না যে আপনি এখানে কেন এসেছেন এবং আমরা সবাই এখানে কী করতে এসেছি,” বলেন ও’ম্যালি ডিলন, প্রচার চেয়ার, একটি সূত্র অনুযায়ী।

“কিন্তু সামনের পথ আমাদের সবার জন্য একসাথে এটি করার জন্য একটি পথ।”

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

একটি অ্যাকাউন্ট নেই? নিবন্ধন করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!